মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ এপ্রিল ২০১৯

সোনারগাও জাদুঘরে বর্ণাঢ্য আয়োজনে পহেলা বৈশাখ উদযাপিত


প্রকাশন তারিখ : 2019-04-14

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের উদ্যোগে বর্ণাঢ্য আয়োজনে তিনদিনব্যাপী বৈশাখীমেলা ও বর্ষবরণ উৎসব উদযাপিত হয়। পহেলা বৈশাখের প্রভাতি আয়োজন শুরু হয় মঙ্গল শোভাযাত্রা ও মনোরম ঝিলের জলে নৌকাবিলাসে বাউলদের বর্ষবরণের গান পরিবেশনের মধ্য দিয়ে। এ উপলক্ষে দর্শনার্থীদের জন্য জাদুঘর উন্মুক্ত রাখা হয়। এছাড়া দিনব্যাপী আনন্দযজ্ঞে ছিল পুতুল নাচ, নাগর দোলা, নৌকা দোলা, বায়স্কোপ, গ্রামীণ খেলাসহ হাজারো আনন্দ উপকরণ। 


মঙ্গলপ্রদীপ প্রজ্বলনের মাধ্যমে ঝিলের জলে স্থাপিত ময়ূরপঙ্খী নৌকা মঞ্চে বাংলা নববর্ষের মাঙ্গলিক আয়োজনের শুভ উদ্বোধন করেন ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপ। 
এ উপলক্ষে গ্রামবাংলার কারুশিল্পী প্রদর্শনীতে অংশগ্রহণ করেন রাজশাহীর শখের হাঁড়িশিল্পী সুশান্ত পাল, সঞ্জয়পাল, মৃত্যুঞ্জয় পাল; পটচিত্র শিল্পে রতন পাল, কনিকা পাল; সোনারগাঁয়ের দারুশিল্পে বীরেন্দ্র সূত্রধর, দিপালী রানী সূত্রধর, আশুতোষ সূত্রধর, সন্ধ্যা রানী সূত্রধর; বাঁশ-বেত কারুশিল্পে শ্রী পরেশ চন্দ্র দাস, রাজকুমার দাস; নকশি কাঁথায় আলেয়া আক্তার, লাকী ইমরান, চট্টগ্রামের তালপাতার হাতপাখা কারুশিল্পে মনোয়ারা বেগম, আরফা খাতুন; মাগুরার শোলাশিল্পে শ্রী শংকর মালাকার, রামপ্রসাদ মালাকার; এবং মাসব্যাপী কারুশিল্পী প্রশিক্ষণে নকশি কাঁথা কারুশিল্পে হোসনে আরা বেগম, পাটজাত কারুশিল্পে কাইফু, মোর্শেদা আক্তার, এবং নকশি হাতপাখা কারুশিল্পের প্রশিক্ষক প্রশিক্ষণার্থীগণ অংশ গ্রহণ করেন। 


কবি আফরোজা কণার সার্বিক সঞ্চালনায় বৈশাখী আনন্দযজ্ঞে ছিল নৃত্যানুষ্ঠান, রবীন্দ্র গোপ রচিত বর্ষবরণ গান, বাউল গান, লালন, হাছন রাজা, শাহ আবদুল করিমের গান এবং জারি-সারিগানের সুরের মূর্ছনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। বৈকালিক আয়োজনে বর্ষবরণ উপলক্ষে ফাউন্ডেশনের লোকমঞ্চে লালন পাঠশালার ছোট সোনামণিদের নাচ-গান- কবিতা আবৃত্তি ও বাউল গানের আসর বসে। 


এতে লোকসঙ্গীত পরিবেশন করেন শিল্পী সিন্ধা রীতা, আনিসা, রুমা গোপ, পান্না খানম, ছোট খালেক দেওয়ান, আইনাল হক বাউল ও তার দল, স্বর্ণা, সীমা, প্রাপ্তি, কাকলি সরকার প্রমুখ। হাজার হাজার দর্শক বর্ষবরণের অনুষ্ঠানমালা উপভোগ করেন।


Share with :

Facebook Facebook