মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ জানুয়ারি ২০১৯

মাসব্যাপী লোককারুশিল্পমেলা ও বিজয়ের লোকজ উৎসব ২০১৯ আয়োজনে মতবিনিময় সভা ও গনশুনানি অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2019-01-05
বাংলার প্রধান রাজধানী ঐতিহাসিক সোনারগাঁয় বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের লাইব্রেরি ভবনের সভাকক্ষে মাসব্যাপী লোককারুশিল্পমেলা ও লোকজ উৎসব ২০১৯ আয়োজনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের পরিচালক রবীন্দ্র গোপ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-৩ আসনের মাননীয় সংসদ-সদস্য জনাব মোঃ লিয়াকত হোসেন খোকা। 
 
নতুন প্রজন্মের কাছে লোকজ সাংস্কৃতিক ঐতিহ্যের পরিচিতি ও মেলবন্ধনের প্রয়াসে প্রতিবছরের ধারাবাহিকতায় আগামী ১মাঘ ১৪২৫ বঙ্গাব্দ, ১৪ জানুয়ারি ২০১৯ খ্রিস্টাব্দ থেকে শুরু হবে এবারের উৎসব। দেশীয় সংস্কৃতির পুনরুজ্জীবনে মাসব্যাপী লোককারুশিল্পমেলা ও লোকজ উৎসব চলাকালীন আইন-শৃংঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিত করা এবং লোকজ উৎসবের অনুষ্ঠানমালা বর্ণাঢ্যভাবে আয়োজনের সার্বিক দিক নিয়ে মতবিনিয়ম সভায় আলোচনা হয়।
মেলায় স্টলের সংখ্যা ১৪০টি, কর্মরত কারুশিল্পী প্রদর্শনী স্টল ৩০টি। মাসব্যাপী লোককারুশিল্পমেলা ও লোকজ উৎসব ২০১৯ এর অনুষ্ঠানমালায় থাকবে বাউলগান, পালাগান, কবিগান, ভাওয়াইয়া-ভাটিয়ালীগান, জারি-সারিগান, হাছন রজারগান, লালন সঙ্গীত, মাইজভা-ারী, মুর্শিদীগান, আলকাপ গান, গায়ে হলুদেরগান, ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান, শরিয়তী-মারফতীগান, লোককবিতা পাঠের আসর, পুঁথিপাঠ, গ্রামীণ খেলা, লাঠিখেলা, ঘুড়ি ওড়ানো, ভালোবাসার তামা-কাঁসা-পিতল শিল্পের প্রদর্শনী, লোকজজীবন প্রদর্শনী, পুতুল নাচ, বায়স্কোপ, চর্যাগীতি, যাত্রাপালা, সেমিনার আয়োজন, লোকগল্প বলা, পিঠা প্রদর্শনী ইত্যাদি। 

Share with :

Facebook Facebook